অস্কারের মঞ্চে চড়-কাণ্ডে রীতিমতো বিতর্ক তৈর হয়েছে। এ জন্য অস্কার কেড়ে নেওয়া হতে পারে উইল স্মিথের থেকে। অনেকেই এমন আশঙ্কা করছেন। কারণ অ্যাকাডেমির আচরণবিধি দেখিয়ে, এই শাস্তি দেওয়া হতে পারে উইল স্মিথকে।

৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মঞ্চে সঞ্চালক ক্রিস রককে চড় মারেন উইল স্মিথ। তার আগে ক্রিস রসিকতা করে ফেলেন উইল স্মিথের স্ত্রী জাডা পিংকেট স্মিথকে নিয়ে। বলেন, পরের ‘জি আই জেন’ ছবিতে অভিনয় করবেন জাডা। ১৯৯৭ সালের সেই ‘জি আই জেন’ ছবিতে অভিনয় করেছিলেন ডেমি মুর। ছবিতে তাঁর মাথায় চুল ছিল না। ঘটনাচক্রে জাডার মাথাতেও চুল নেই। কিন্তু সেটি একটি অসুখের কারণে। যে অসুখের নাম অ্যালোপেসিয়া (Alopecia)।

এই ইস্যুতেই রেগে যান উইল স্মিথ। মঞ্চে উঠে পড়েন এবং চড় মারেন ক্রিস। এর পরে ‘কিং রিচার্ড’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতার অস্কার পান তিনি। সেই সময় নিজের আচরণের জন্য ক্ষমাও চেয়ে নেন। কিন্তু প্রত্যক্ষদর্শীরা নাম গোপন রেখে সংবাদামধ্যমকে জানিয়েছেন, ঘটনাটি এখানে শেষ নাও হতে পারে।

পারত ক্রিস রকের। এমনকী তিনি মারাও যেতে পারতেন। এটি অ্যাকাডেমির আচরণবিধি কখনও সমর্থন করে না। তাই কেড়ে নেওয়া হতে পারে উইলের অস্কার।

এমনকী অনেকে এমন মন্তব্যও করেছেন, এই ধরনের রসিকতা হলিউডের ভেতরে তো বটেই অস্কারের মঞ্চেও আগে হয়েছে। কোনও রসিকতা কারও খারাপ লাগতেই পারে, কিন্তু তার জন্য এমন হিংসাত্মক ঘটনার সমর্থন করা যায় না।